1. digitalchokh@gmail.com : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
  2. shawnalimranhussain@gmail.com : শাওন আল-ইমরান হোসাইন :
দখলে অস্তিত্বহীন পাথরঘাটার বোবারখাল !!! – digitalchokh.com
সোমবার, ০২ অগাস্ট ২০২১, ০৬:২২ অপরাহ্ন
 
           

দখলে অস্তিত্বহীন পাথরঘাটার বোবারখাল !!!

Reporter Name
  • প্রকাশের সময় বুধবার, ২১ এপ্রিল, ২০২১
  • ১৫৯ ভিউ
অমল তালুকদার (পাথরঘাটা থেকে)
বরগুনার পাথরঘাটায় প্রায় সাড়ে তিন কিলোমিটার দীর্ঘ বোবার খালটি স্থানীয় শতাধিক দখলবাজরা দখল করে নিয়েছেন। যেকারনে ওই খালের প্রায় পুরোটাই এখন অস্তিত্বহীন হয়ে পড়েছে। এলাকাবাসীর দাবি দ্রুত দখল উচ্ছেদ করে খালটি পূর্বের অবস্থায় ফিরিয়ে দেয়া হোক।
 বরগুনার পাথরঘাটা উপজেলার কাঁঠালতলী ইউনিয়নের কালিবাড়ী গ্রামে ওই বোবার খালটির অবস্থান।
স্থানীয় সূত্রে জানা গেছে, সাড়ে তিন কিলোমিটার বোবার খালটির বেশিরভাগ স্থান-ই শতাধিক মানুষ দখল করে নিয়েছেন। এক সময়ের পশ্চিম দিকে বলেশ্বর নদের পানি ঐতিহ্যবাহী এ খাল হয়ে পূর্বদিকে বিষখালী নদীতে প্রবাহিত হতো। তবে দিনে দিনে আজ ওই খালটি শতাধিকেরও বেশি এলাকাবাসী দখল করে বাগানবাড়ি, মুরগির ফার্ম, গরু পালন, কৃষি চাষাবাদ ও বসতবাড়ি নির্মাণ করছেন। এ দখলে ওই বোবা খালটি অস্তিত্বহীন হয়ে পড়ায় প্রায় ৩ হাজার শতক কৃষিজমির চাষাবাদ দারুন ভাবে বাধাগ্রস্ত হচ্ছে। তবে ওই খালটির এমন ভাবে দখল করা হয়েছে যে, এখন অনেকাংশ থেকেই বোঝার উপায় নাই যে এখানে একটি খাল ছিল। এমনকি ওই বোবা খালের পশ্চিমাংশের সুইজঘাটটিও বন্ধ করে রাখা হয়েছে।
স্থানীয় জসিম উদ্দিন ও ফিরোজ বিশ্বাস বলেন, সুইস গেট বন্ধ থাকায় বর্ষা মৌসুমে কৃষি জমি তলিয়ে যায় আর শুষ্ক মৌসুমে খেতে পানি প্রয়োজন থাকায় ওই সুইচ গেট থেকে পানি ওঠতে পারেনা। এতে দুই মৌসুমেই কৃষকরা মার খাচ্ছে।
ওই এলাকার উপসহকারী কৃষি কর্মকর্তা জালাল উদ্দিন বলেন, খাল সংলগ্ন এলাকায় পানির অভাবে বোরোসহ কৃষি চাষাবাদ করা সম্ভব হচ্ছে না। দ্রুতই ওই খালটির ব্যাপারে পদক্ষেপ নেয়া জরুরি।
খাল, দখল,

 

এই সংবাদটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ পড়ুন
© 2018-2021 digitalchokh.com all rights reserved.
Developed By: Greenway I.T. Solutions