এনজিওপাথরঘাটাবরগুনা

ফিস ফাইন্ডার ও সোনার টেকনোলজি সনদ বিতরণ অনুষ্ঠান

পাথরঘাটায় ২২টি ট্রলার নতুন টেকনোলজি স্থাপন শেষে সনদপত্র বিতরণ অনুষ্ঠান হয়েছে। নতুন প্রযুক্তি প্রাপ্ত ট্রলার মাঝিরা প্রযুক্তি পরিচালনা বিষয়ক প্রশিক্ষণ শেষে পারদর্শিতার উপর আনুষ্ঠানিকভাবে সনদপত্র বিতরণ করা হয়েছে। ২০ জানুয়ারি ১১টার দিকে এই অনুষ্ঠান পাথরঘাটাস্ত বাংলাদেশ ট্রলার মালিক সমিতি কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে।
সংগ্রাম’র নির্বাহী পরিচালক চৌধূরী মুনীর হোসেন’র সভাপতিত্বে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পাথরঘাটা উপজেলা পরিষদ চেয়ারম্যান মোস্তফা গোলাম কবির। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাথরঘাটা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা জয়ন্ত কুমার অপু, বাংলাদেশ ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধূরী, সেলেশটিয়াল টেক লিমিটেড’র প্রকল্প পরিচালক খন্দকার ইলিয়াছ কাঞ্চন। বক্তব্য রেখেছেন জাকির মাঝি, এসইপি প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মো: ইউসুফ, সংগ্রাম’র পরিচালক মো: মাসউদ সিকদার। বক্তব্য শেষে ট্রলার মাঝিদের সনদপত্র ও সোনার টেকনোলজি সংক্রান্ত সাইনবোর্ড বিতরণ করা হয়।
জানা গেছে, যেসকল ট্রলারে সোনার টেকনোলজি স্থাপন করা হয়েছে তাদের ট্রলারে এই প্রযুক্তির মাধ্যমে মাছের ঝাঁক শনাক্ত করার মাধ্যমে জাল ফেলে মাছ আহরণ করতে সক্ষমতা অর্জন করা হয়েছে। মাছ কতটা গভীরে আছে তাও শনাক্ত করতে পারবে সোনার টেকনোলজি। ফিশ ফাইন্ডারের সাহায্যে জেলেরা পানির গভীরতা নির্ণয় করতে পারবে। জিপিএস থাকায় নিজেদের অবস্থান শনাক্ত করতে পারবে। বিপদে নিজের অবস্থান অন্যকে জানাতে পারবে। এর সাথে সী-ম্যাপের অপশন থাকায় এই সেটটি দ্বারা সমুদ্রের কোথায় অবস্থান করছেন তা নিশ্চিত হতে পারবে। সী-ম্যাপের সাহায্যে সুষ্ঠু নেভিগেশন করতে পারবে। ফলে দিনে বা রাতে যে কোনো সময় সমুদ্রে গমনাগমন করতে পারবে। ভিএইচএফ সেট ও এন্টেনা ২৫-৫০ কিঃ মিঃ এলাকার মধ্যে নৌ বাহিনীর জাহাজ, কোষ্ট গার্ডের জাহাজ ও অন্যান্য ট্রলার কিংবা জাহাজের সাথে যোগাযোগ করতে পারবে।

Back to top button

এড ব্লক এল্যার্ট

আমাদের সাইটি ভিজিট করতে দয়া করে আপনার ব্রাউজারের এড ব্লক এক্টেনশনটি বন্ধ করুন।