এনজিওগ্রাম বাংলাপটুয়াখালীবরগুনাবরিশাল

উদ্যোক্তাদের মাঝে আর্থিক সহায়তা প্রদান

শনিবার বরগুনায় ক্ষুদ্র উদ্যোক্তাদের মাঝে বেসরকারি উন্নয়ন সংস্থা সংগ্রাম আর্থিক সহায়তা প্রদান করে। পিকেএসএফ এর অর্থায়নে সংগ্রাম কর্তৃক বাস্তবায়িত প্রোমোটিং এগ্রিকালচার কমার্শিয়ালাইজেশন এন্ড এন্টারপ্রাইজ পেস প্রকল্পের আওতায় ক্ষুদ্র উদ্যোগে উৎপাদিত পণ্যের মনোন্নয়ন, ব্র্যান্ডিং ও ই কমার্স ভিক্তিক বিপণন উপ-প্রকল্পের অধীন ২৫ উদ্যোক্তাকে অনুদান প্রদান করা হয়।

সংগ্রাম প্রধান কার্যালয়ের কনফারেন্স রুমে সংগ্রামের নির্বাহী পরিচালক চৌধুরী মুনীর হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক মেহেরুন নাহার মুন্নি, বিশেষ অতিথি সংগ্রামের প্রতিষ্ঠাতা আলহাজ¦ চৌধুরী মোহাম্মদ মাসুম, অতিথি বরগুনা সদর উপজেলা তথ্য কর্মকর্তা সাবরিনা ইয়াসমিন, তৃণমুল পর্যায়ে অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদেও বিকাশ সাধন প্রকল্পের প্রশিক্ষণ কর্মকর্তা, মো. রাসেল, সংগ্রামের পরিচালক (প্রশিক্ষণ) মাসউদ সিকদার, পরিচালক (ক্ষুদ্র ঋণ) হুমায়ুন কবির, সহকারি পরিচালক এ এন এম আশরাফ উদ্দিন, জোনাল ম্যানেজার ফয়সাল আহমেদ বক্তব্য রাখেন।

১১জন উদ্যোক্তার ভিডিও ডকুমেন্টারী উপস্থাপন এবং উদ্যোক্তাদের মতামত শেয়ারিং অনুষ্ঠানকে প্রানবন্ত করে তুলে। উদ্যোক্তারা আর্থিক সহায়তা পাবার চেয়ে ডকুমেন্টারী/প্রতিবেদন উপস্থাপনে অনেক বেশী উৎফুল্ল ছিলো। সুন্দরবনে বাঘ নিয়ে দীর্ঘদিন কাজ করা পাথরঘাটার নির্ভৃত জেলে পল্লীর জাকির মুন্সী শখের বশে বিভিন্ন গাছের শিকর, ডাল এবং অবশিষ্টাংশ দিয়ে নান্দনিক শোপিস তৈরী করেছেন। সবার সাথে পরিচিত হতে পেরে এবং তার তৈরী করা শোপিসের ডকুমেন্টারী প্রদর্শন দেখে তিনি আনন্দিত এবং নতুন উদ্যোমে কাজ চালিয়ে যাবার কথা জানান। কাঠের গণনা তৈরী করা দিপান্নিতা দাস মেঘা, হ্যান্ডপ্রিন্ট পোশাক উদ্যোক্তা মহিমা সুলতানা, পটুয়াখালীর নকশী কাথা নিয়ে কাজ করে শারমিন সুলতানা, হ্যান্ডপ্রিন্ট পাথরঘাটার মনিকা, হোমমেইড ফুড মায়া ও মুক্তাচাষী শহিদুল তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

প্রধান অতিথি উদ্যোক্তাদের মহিলা বিষয়ক অধিদপ্তরসহ পেশার সাথে সংশ্লিষ্ঠ প্রশিক্ষণ পেতে সকল ধরণের সহযোগিতার আশ্বাস দেন। সভাপতি সংগ্রামের নির্বাহী পরিচালক চৌধুরী মুনীর হোসেন বলেন, অত্র প্রকল্পের মাধ্যমে ক্ষুদ্র উদ্যোক্তাদের পণ্যের মানোন্নয়নে প্রশিক্ষণ, মোড়ক তৈরি, লেভেল তৈরি ফেসবুক বুস্টিং করার কর্মকান্ড গ্রহন করা হয়েছে এবং ই-কমার্স ভিত্তিক পণ্য বিপননের জন্য সংগ্রাম কর্তৃক Bordeguna নামে একটি ই-প্লাটফরম ডেভেলপমেন্টের কাজ করছে। এর ফলে বরগুনার ক্ষুদ্র উদ্যোক্তারা দেশে ও বিদেশে সহজে তাদের পণ্যের বিপণন করার সুযোগ পাবে। কর্মসংস্থান, দারিদ্র বিমোচনে ক্ষুদ্র উদ্যোক্তাদের আর্থিকসহ সব ধরণের সহায়তা প্রদানে সংগ্রাম আছে সবার কাছে। ক্ষুদ্র উদ্যোক্তাদের পণ্য নিয়ে মেলা এবং আরো আর্থিক সহায়তা প্রদানের আশ্বাস দেন। এ প্রকল্প বাস্তবায়নে সহযোগিতা করা তিনি পিকেএসএফ এর প্রতি কৃতজ্ঞাতা প্রকাশ করেন। তিনি আশা করেন বরগুনা, পটুয়াখালী, পিরোজপুরের উদ্যোক্তারা দেশ বিদেশে নিজেদের পরিচিত করতে পারবেন।

Back to top button

এড ব্লক এল্যার্ট

আমাদের সাইটি ভিজিট করতে দয়া করে আপনার ব্রাউজারের এড ব্লক এক্টেনশনটি বন্ধ করুন।