আবহাওয়াএনজিওপাথরঘাটাবরগুনা

পাথরঘাটার ট্রলারে আধুনিক যন্ত্র সংযোজন

গভীর সমুদ্রে চলাচলকারী ট্রলার-এর নিরাপত্তা ও মৎস্য এলাকা নির্ধারণে আধুনিক যন্ত্র সংযোজনের লক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সংগ্রাম’র আয়োজনে রোববার (১৯ মার্চ) সন্ধ্যা ৭ টায় পাথরঘাটা উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সেলসশিয়াল টেক লিমিটেড’র পরিচালক সাবেক নৌ কমান্ডার খন্দকার ইলিয়াস কাঞ্চন প্রধান আলোচক হিসেবে ভিডিও ডকুমেন্টরির মাধ্যমে গভীর সমুদ্রে চলাচলকারী ট্রলার-এর নিরাপত্তা ও মৎস্য এলাকা নির্ধারণে আধুনিক যন্ত্র ব্যবহার এর উপকারিতা নিয়ে আলোচনা করেছেন।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পাথরঘাটা উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা জয়ন্ত কুমার অপু। সংগ্রাম’র প্রতিষ্ঠাতা চৌধূরী মোহাম্মদ মাসুম এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা পরিষদ সদস্য মো: এনামুল হোসেন, ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধূরী, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির কেন্দ্রীয় পরিচালক আমিনুর রহমান, পাথরঘাটা প্রেসক্লাব’র সাধারণ সম্পাদক আমিন সোহেল। আলোচনা সভায় অন্যান্যের মধ্যে কথা বলেন, সাংবাদিক ইমাম হোসেন নাহিদ, ট্রলার মালিক দুলাল হোসেন, ট্রলার মালিক ও ইউপি সদস্য ছগির হোসেন। এ আলোচনা সভায় ৯৩ জন ট্রলার মালিক ও মাঝি উপস্থিত ছিলেন। এছাড়াও সরকারি-বেসরকারি সংস্থার কর্মকর্তা, সাংবাদিক, ডগ মালিকগণ উপস্থিত ছিলেন।

আলোচনায় বক্তারা বলেন যে, এ যন্ত্রের মাধ্যমে খুব সহযেই সমুদ্রে মাছের ঝাঁকের উপস্থিতি নিশ্চিত করতে, সহজে ও নিরাপদে যে কোন সময় সমুদ্রে এক স্থান থেকে অন্য স্থানে যেতে, কোথায় পানির গভীরতা কত, কোথায় চর বা ডুবন্ত জাহাজ আছে, তাও সহজেই বুজতে পারা যাবে। বর্তমানে সমুদ্রে কোন জায়গায় অবস্থান করছে তা ইলেকট্্রনিক চার্টে সরাসরি দেখতে পারবেন। জলদস্যুর কবলে পড়লে বা অন্য কোন বিপদে পড়লে অথবা যে কোন প্রয়োজনে ৫০ কিলোমিটার পর্যন্ত বাংলাদেশ নৌবাহিনী, কোস্টগার্ড অথবা যে কোন বাণিজ্যিক জাহাজ বা অন্য কোন বোটের সাথে অতি সহজে যোগাযোগ করতে পারবে। এতে করে কমবে জ¦ালানী তেলসহ অন্যান্য খরচ কমবে।
পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এই প্রযুক্তি সংযোজনে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে বলে অনুষ্ঠানের সভাপতি চৌধূরী মোহাম্মদ মাসুম উল্লেখ করেন। তিনি বলেন, ৩ লক্ষ ৩০ হাজার টাকা মূল্যের এই প্রযুক্তি সংযোজনের ক্ষেত্রে পিকেএসএফ প্রথম দিকের ৪০ টির প্রতিটিতে ২ লক্ষ টাকা ৮০ লক্ষ টাকা অনুদান প্রদান করবে। উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা প্রধান অতিথির বক্তব্যে এ ধরনের উদ্যোগকে একটি সময়োপযোগি পদক্ষেপ বলে জানান।

Back to top button

এড ব্লক এল্যার্ট

আমাদের সাইটি ভিজিট করতে দয়া করে আপনার ব্রাউজারের এড ব্লক এক্টেনশনটি বন্ধ করুন।