এনজিওপাথরঘাটাবরগুনা

পাথরঘাটায় বিষমুক্ত শুঁটকি বিষয়ক ওয়ার্কশপ অনুষ্ঠিত

বরগুনার পাথরঘাটায় বিষমুক্ত শুঁটকি প্রক্রিয়াজাত ও বাজারজাতকরণের লক্ষ্যে আজ বেলা সাড়ে ১০টায় পাথরঘাটা ইউনিয়ন পরিষদ হলরুমে এক ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে। বিশমুক্ত শুটকি প্রক্রিয়াজাতকরণ ও শুটকি শ্রমিকদের বছর ব্যাপি কর্মসংস্থান তৈরীর উদ্দেশ্য নিয়ে বিশ্বব্যাংক ও পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) সহযোগিতায় এবং সংগ্রাম (সংগঠিত গ্রামোন্নয়ন কর্মসূচি)’র বাস্তবায়নে সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রকল্প (এসইপি) এর উদ্যোগে “ক্ষুদ্র উদ্যোক্তাদের নিরাপদ শুঁটকি বাজারজাতকরনে ব্যবসায়িক সনদপ্রাপ্তি বিষয়ক কর্মশালা” অনুষ্ঠিত হয়। ওয়ার্কশপে বিষমুক্ত শুঁটকি প্রক্রিয়াজাত ও বাজারজাতকরণের সঙ্গে জড়িত পাথরঘাটা উপজেলার ২৫ জন ক্ষুদ্র উদ্যোক্তা অংশ নেন।

সংগ্রাম’র পরিচালক মোহাম্মদ ইউসুফের সভাপতিত্বে উক্ত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন পাথরঘাটা সদর ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান মোঃ আলমগীর হোসেন। বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী, পাথরঘাটা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আমিন সোহেল, সাংবাদিক শফিকুল ইসলাম খোকন, পাথরঘাটা ইউপি সচিব আব্দুল গনি, ইউপি সদস্য ছগির হোসেন ও পাথরঘাটা সিসিডিবির পাথরঘাটা ব্যবস্থাপক সুব্রত মিস্ত্রি প্রমুখ। কর্মশালায় বিষমুক্ত শুঁটকি প্রক্রিয়াজাত ও বাজারজাতকরণের প্রামান্য চিত্র উপস্থাপন করেন প্রকল্পের কারিগরি কর্মকর্তা রাজিব সরকার।

সভায় উদ্যোক্তারা বলেন, এই প্রকল্পের মাধ্যমে দেশের প্রান্তে অবস্থানকারী অবহেলিত, বিচ্ছিন্ন উদ্যোক্তাদের প্রকল্পভ‚ক্ত করা হয়েছে। যার ফলে শুটকি কাজের সাথে সম্পৃক্ত সম্ভাবনা বিকশিত হচ্ছে। এছাড়াও শুটকি শ্রমিকদের জীবনমান উন্নত হেেয়ছে। বিকল্প কর্মসংস্থানের মাধ্যমে উৎপাদিত পন্য দেশের ঘাটতি পূরণে অবদান রেখে চলেছে এবং বিকল্প কর্মসংস্থানের সাথে যুক্ত ব্যক্তিদের পরিবারে ক্ষমতায়ন তৈরী হয়েছে।

বরগুনা ও পটুয়াখালী জেলায় বিষমুক্ত শুঁটকি প্রক্রিয়াজাত ও বাজারজাতকরণের লক্ষ্যে বেসরকারি উন্নয়ন সংস্থা সংগ্রামের আয়োজনে পাথরঘাটা উপজেলায় পরিবেশবান্ধব উপায়ে নিরাপদ শুঁটকি উৎপাদনকারী উদ্যোক্তা তৈরি ও প্রসারের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এ কাজে পাথরঘাটার ২৫ জন ক্ষুদ্র উদ্যোক্তা বিষমুক্ত শুটকির কাজ করে যাচ্ছেন। গত দু’বছর ধরে এ কাজের সফলতা দেখছেন ওই উদ্যোক্তারা।

এ ব্যাপারে পাথরঘাটা সদর ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান মো. আলমগীর হোসেন বলেন, বিষমুক্ত শুঁটকি প্রক্রিয়াজাত ও বাজারজাত করণে বিষমুক্ত ব্যবসায়িক সনদপ্রাপ্তি বিষয়ক (ট্রেড লাইসেন্স) সরকারি বিধি মেনে স্বল্পমূল্যে উদ্যোগ রয়েছে। এতে তৃণমূল পর্যায় ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে।

Back to top button

এড ব্লক এল্যার্ট

আমাদের সাইটি ভিজিট করতে দয়া করে আপনার ব্রাউজারের এড ব্লক এক্টেনশনটি বন্ধ করুন।