এনজিওবরগুনাবাংলাদেশ

বরগুনায় সংলাপ অনুষ্ঠিত

স্থানীয় উন্নয়ন সংস্থা সংগ্রাম ও ক্যাম্পেই এর আয়োজনে এবং এডুকেশন আউটলোড-এএসএ, গ্লোবাল পার্টনারশিপ ফর এডুকেশন (জিপিই)’র সহযোগিতায় বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০ টায় বরগুনা পৌরসভা মিলনায়তনে বরগুনায় উপকূলীয় দুর্যোগ প্রবণ এলাকায় শিক্ষা: সম্ভাবনা ও চ্যালেঞ্জ বিষয়ক সংলাপ অনুষ্ঠিত হয়েছে।
সংলাপে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন বরগুনা জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক ও শিক্ষা) ফয়সাল আহমেদ। সংগ্রাম এর কার্যনির্বাহী পরিষদ ও বরগুনা জেলা শিক্ষক সমিতির সভাপতি অধ্যক্ষ জিয়াউল করিম এর সভাপতিত্বে এবং সাংবাদিক মনির হোসেন কামাল এর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- সংগ্রাম’র সিনিয়র পরিচালক (কর্মসূচি) মোঃ ইউসুফ ও গণ সাক্ষরতা অভিযান এর উপকার্যক্রম ব্যবস্থাপক মোঃ আঃ রউফ।
এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বরগুনা জেলা এনজিও ফোরাম’র সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল মোতালেব মৃধা, সংগ্রাম এর প্রতিষ্ঠাতা চৌধুরী মোঃ মাসুম, জেলা শিক্ষা নেটওয়ার্কের সভাপতি সাংবাদিক হাসানুর রহমান ঝন্টু প্রমুখ।
পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মোঃ তরিকুল ইসলাম উপকূলীয় দুর্যোগ প্রবণ এলাকায় শিক্ষা: সম্ভাবনা ও চ্যালেঞ্জ বিষয়ক একটি তথ্যচিত্র উপস্থাপন করেন। এ বিষয়ে শিক্ষক, এনজিও প্রতিনিধি এবং বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত থেকে তাদের সুনির্দিষ্ট মতামত উপস্থাপন করেন। মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন সিপিপি উপজেলা টিম লিডার জাকির হোসেন মিরাজ, লেখক ও গবেষক চিত্তরঞ্জন শীল, জেলা শিক্ষা অফিস পরিদর্শক রাকিবুল ইসলাম, জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান হোসনে আরা চম্পা, দেশ সেরা শিক্ষক সিদ্দিকুর রহমান, সমাজ সেবা সহকারি উপ-পরিচালক মো: ইউসুফ হোসেন, শিক্ষক ইদ্রসুল আলম, তপন মিস্ত্রী, রেইজিনা লুনা, প্রভাষক আহসান হাবিব, অধ্যক্ষ ইউনুস আলী, প্ল্যান ইন্টারন্যাশনালের আবুল কালাম আজাদ প্রমুখ।
বাংলাদেশে শিক্ষা ও সাক্ষরতা নিয়ে কর্মরত সহস্রাধিক বেসরকারি উন্নয়ন সংস্থা গবেষক, শিক্ষাবিদদের ঐক্য প্রতিষ্ঠান গণস্বাক্ষরতা অভিযান প্রতিষ্ঠানগ্ন থেকে সবার জন্য শিক্ষার অভীষ্ট লক্ষ্য অর্জনের কার্যকর ভূমিকা পালন করার উদ্দেশ্যে সরকার, উন্নয়ন সহযোগী সদস্য সংগঠন এবং জাতীয় ও স্থানীয় পর্যায়ে কর্মরত অন্যান্য অংশীজনদের নিয়ে সচেতনতা বৃদ্ধিসহ বহুমুখী এডভোকেসি কার্যক্রম চালিয়ে যাচ্ছে।
ঝরে পড়া শিশুদের বিদ্যালয়ে ফিরিয়ে আনা, কিশোরী মেয়েদের বাল্যবিবাহ প্রতিরোধ, নিরাপদ পানির ব্যবস্থা, বয়সন্ধিকালে ছেলেমেয়েদের দুর্যোগকালীন পরিস্থিতির সুযোগ নিয়ে সৃষ্ট ঝুঁকিপূর্ণ অবস্থায় নিরাপত্তা প্রদান, আশ্রয় কেন্দ্রে বসবাস ও যৌন নিপীড়ন থেকে নিজেদের রক্ষার কৌশল শিক্ষাদান সহ সকলের জন্য মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণে এবং প্রসারে এখনো অনেকের চ্যালেঞ্জ বিদ্যমান।
প্রধান অতিথি বলেন- দেশের সক্ষমতা অনুযায়ী শিক্ষাখাত উপযুক্ত করে গড়ে তুলতে নিজ নিজ জেলায় শিক্ষার মানোন্নয়নে শক্ত অবস্থান তৈরি করতে হবে। এক্ষেত্রে শিক্ষকদের কর্মমুখী শিক্ষার দিকে অগ্রসর হতে হবে। শিক্ষকদের খুঁজে বের করতে হবে শিক্ষায় কোন কোন স্তরে শূন্যতা রয়েছে। পাশের দেশ দিল্লি সরকার শিক্ষার্থীদের নতুন নতুন উদ্ভাবন তৈরিতে সব ধরনের সহযোগিতা করে যাচ্ছে। যা আমরা কাজে লাগাতে পারি শিশুদের শিক্ষার মান উন্নয়নে। তাদের মধ্যে দেশকে এগিয়ে নিয়ে যেতে এবং বেকার সমস্যা দূর করতে কর্মমুখী শিক্ষার প্রসার বাড়াতে হবে। তাই আনন্দময় শিক্ষার ব্যাপক প্রয়োজন রয়েছে। এক্ষেত্রে শিশু বান্ধবও হতে শিক্ষকদের প্রতি উদার্ত আহ্বান জানান তিনি।

Back to top button

এড ব্লক এল্যার্ট

আমাদের সাইটি ভিজিট করতে দয়া করে আপনার ব্রাউজারের এড ব্লক এক্টেনশনটি বন্ধ করুন।