আবহাওয়াগ্রাম বাংলাজীবন যাপনপাথরঘাটাপ্রতিবেদনবরিশালবাংলাদেশসব

সচল হচ্ছে মৎস কেন্দ্র বিএফডিসি,ফের জেলেরদের সাগর যাত্রা

সচল হচ্ছে মৎস কেন্দ্র বিএফডিসি,ফের জেলেরদের সাগর যাত্রা

টানা ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে আবারো মুখরিত হচ্ছে দেশের ২য় বৃহত্তম মৎস অবতরণ কেন্দ্র বরগুনার পাথরঘাটার বিএফডিসি। অবরোধ শেষে বরগুনার পাথরঘাটা উপজেলার আওতাধীন প্রায় ১৫ হাজার জেলে মাছ শিকারে যাওয়ার জন্য শেষ প্রস্তুতি নিচ্ছে।

উল্লেখ্য ইলিশের প্রধান প্রজনন মৌসুমের কারনে গত ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন সারাদেশে ইলিশ শিকার নিষিদ্ধ ছিল।ইলিশ প্রজননের এই সময়টাতে সব ধরনের ইলিশ শিকার, সংরক্ষণ পরিবহন, মজুত এবং বাজারজাত করন সম্পূর্ণ ভাবে নিষিদ্ধ।

তবে সেই নিষেধাজ্ঞা শেষে গতকাল মধ্যরাত থেকে আবারো সাগর বুকে মাছ শিকারে ছুটছে জেলেরা। এই নিষেধাজ্ঞার ফলে পাথঘাটার ১১ হাজার ৪শ’ ১১ জন নিবন্ধিত জেলে বেকার হয়ে পড়েছিল।

এদেরকে মৎস্য অধিদপ্তরের পক্ষ থেকে পরিবার প্রতি ২৫ কেজি করে চাল প্রদান করা হয়েছে বলে জানা গেছে। মানবিক সহায়তা কর্মসূচির আওতায় জেলেদের এই খাদ্যসামগ্রী প্রদান করা হয়।২২ দিনের নিষেধাজ্ঞা শেষে গতকাল মধ্য রাত থেকে মাছ শিকারে যাওয়া নিয়ে জেলেদের মাঝে ব্যাপক উৎসাহ উদ্দীপনা বিরাজ করছে।

মাছ ধরাকে কেন্দ্র করে পুনরায় সচল হচ্ছে দেশের অন্যতম ২য় বৃহত্তম মৎস অবতরণ কেন্দ্র বিএফডিসি।আবারো খুলবে বরফ কল,জেলে পল্লীগুলো হয়ে উঠবে আনন্দ মুখর। আবারো আড়ৎদারদের হাকঝাঁকে মুখরিত হয়ে উঠবে পাথরঘাটা বিএফডিসি মৎসঘাট।

Back to top button

এড ব্লক এল্যার্ট

আমাদের সাইটি ভিজিট করতে দয়া করে আপনার ব্রাউজারের এড ব্লক এক্টেনশনটি বন্ধ করুন।