এনজিওকৃষিগ্রাম বাংলাবরগুনা

জৈব পদ্ধতিতে শাক-সবজি চাষ প্রশিক্ষণ

উপকূলীয় এলাকায় বাড়ির উঠানে কালিকাপুর মডেলে আগাম সবজি চাষ করার মাধ্যমে প্রান্তিক কৃষক পরিবারে বাড়তি আয়ের উদ্দেশ্যে পাথরঘাটায় জৈব পদ্ধতিতে শাক-সবজি চাষ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় এনজিও সংগ্রাম (সংগঠিত গ্রামোন্নয়ন কর্মসূচী) এই প্রশিক্ষণের আয়োজন করেছে। এতে আর্থিক সহযোগিতা দিয়েছে পিকেএসএফ।
পাথরঘাটা সদর ইউনিয়নে সংগ্রাম সমৃদ্ধি কর্মসূচি বাস্তবায়ন করছে। এই কর্মসূচির আওতায় নমনীয় সহনীয় সার্ভিস চার্জে আয়বৃদ্ধিমূলক ঋণ প্রদান করা হয়। এই সকল ঋণ গ্রহনকারীদের মধ্যে যারা সবজি চাষের সাথে যুক্ত তাদের মধ্য থেকে প্রথম ব্যাচে ২৫ জনকে এই প্রশিক্ষণের আওতাভূক্ত করা হয়েছে।
প্রশিক্ষণের শুরুতে উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতি ছিলেন সংগ্রাম হাতেমপুর শাখার ব্যবস্থাপক মো. তানভীর আহমেদ। প্রধান অতিথি ছিলেন পাথরঘাটা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ফরাজানা তাসমিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগ্রাম হেল্থ কেয়ার সেন্টারের আবাসিক মেডিকেল অফিসার ডা. নিউটন হালদার, সমৃদ্ধি কর্মসূচির সমন্বয়ক মাসউদ সিকদার, এরিয়া ম্যানেজার মো. রিপন মিয়া।
পাথরঘাটাস্থ হাতেমপুর চৌধূরী মাসুম কৃষি প্রযুক্তি ইনস্টিটিউটে অনুষ্ঠিত এই প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে ছিলেন কৃষি সম্প্রসারন কর্মকর্তা কৃষিবিদ ফারজানা তাসমিন, চৌধূরী মাসুম কৃষি প্রযুক্তি ইনস্টিটিউটের অধ্যক্ষ কৃষিবিদ জাকির হোসেন, সমৃদ্ধি কর্মসূচির উদ্যোগ উন্নয়ন কর্মকর্তা মো. মামুন অর রশিদ।

Back to top button

এড ব্লক এল্যার্ট

আমাদের সাইটি ভিজিট করতে দয়া করে আপনার ব্রাউজারের এড ব্লক এক্টেনশনটি বন্ধ করুন।