মৃত্যু আতংক নিয়েই এবার ঈদ করতে হচ্ছে বিশ্ব বাসীকে

0
115

নিজস্ব প্রতিবেদক মিরাজ হোসাইন
অন্যরকম এক ঈদ দেখছে এবার বিশ্ববাসী। নেই কোনো আয়োজন, নেই উৎসবের হাওয়া।
ভিন্ন এক ঈদ এসেছে বিশ্বের মুসলিম সম্প্রদায়ের কাছে। মহামারিকালে ঘরে থেকেই মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে মুসলমানরা উদযাপন করছে ঈদ উল ফিতর। সৌদি আরবের পবিত্র নগর মক্কা, সকাল থেকেই ফাঁকা। কারফিউয়ের কারণে জনগণকে ঘরেই ঈদের নামাজ আদায়ের আহ্বান জানায় সৌদি সরকার। মক্কায় সীমিত আকারে সামাজিক দূরত্ব মেনে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

জেরুজালেম ও গাজায় ঈদের নামাজ আদায় করেছে মুসল্লিরা। জেরুজালেমের আল-আকসা মসজিদ বন্ধ থাকায় এর বাইরে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়েছে।

মিশরে প্রতি বছর ঈদের জামাত অনুষ্ঠিত হলেও এবারে সেখানে দেখা যায় ভিন্ন চিত্র। করোনার কারণে ঘরবন্দি ঈদ পালন করছে মিশরবাসী। এ বছর দেশটিতে ঈদের জামাতসহ জনসমাগম নিষিদ্ধ করেছে সরকার।

সর্ববৃহৎ মুসলিম জনগোষ্ঠীর দেশ ইন্দোনেশিয়া। প্রতি বছর দেশটির একটি রাস্তায় বড় পরিসরে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। কিন্তু, এ বছর রাস্তাটি ফাঁকা দেখা যায়। ইন্দোনেশিয়ার বেশিরভাগ মসজিদই এখন বন্ধ।

সামাজিক দূরত্ব মেনে খেলার মাঠ ও খোলা জায়গায় ঈদ জামাতের অনুমতি দেয়া হয় পাকিস্তানে। তবে ১২ বছরের নিচে ও ৫০ বছরের বেশি বয়সের কেউ জামাতে অংশ নিতে পারবে না বলে জানানো হয়।

এদিকে, ইতালির রোমে মসজিদ বন্ধ থাকায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে খোলা জায়গায়। সামাজিক দূরত্ব মেনে, মাস্ক পরে নামাজ আদায় করে মানুষ।

💬

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন