1. arif@digitalchokh.com : আরিফ : আরিফ
  2. masud@digitalchokh.com : মাসুদ : মাসুদ
  3. digitalchokh@gmail.com : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
  4. shawnalimranhussain@gmail.com : শাওন আল-ইমরান হোসাইন :
বরগুনায় বিশ্ব শিক্ষক দিবস পালিত – digitalchokh.com
বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ০৬:৪৯ অপরাহ্ন
 
           

বরগুনায় বিশ্ব শিক্ষক দিবস পালিত

মাসউদ সিকদার
  • প্রকাশের সময় বুধবার, ১৩ অক্টোবর, ২০২১
  • ৫ ভিউ
শিক্ষকতা পেশাকে সম্মানজনক অবস্থানে নেওয়াসহ শিক্ষক প্রশিক্ষণ, নিয়োগ ও পদোন্নতি, দায়িত্ব ও অধিকার, চাকরির নিরাপত্তা, শৃঙ্খলা বিধানের প্রক্রিয়া, পেশাগত স্বাধীনতা, কার্যক্রম পর্যবেক্ষণ ও মূল্যায়ন, শিক্ষাসংক্রান্ত নীতিনির্ধারণী প্রক্রিয়ায় অংশগ্রহণ, কার্যকর শিক্ষাদান ও শিখনের পরিবেশ এবং সামাজিক নিরাপত্তা নিশ্চিতকরণের উপর গুরুত্ব দেয়ার প্রত্যয় নিয়ে ১৩ অক্টোবর বরগুনায় ‘বিশ্ব শিক্ষক দিবস’ উপলক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। ইউনেসকো এবার দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করেছে “শিক্ষা পুনরুদ্ধারের কেন্দ্রবিন্দুতে শিক্ষক”।
গণসাক্ষরতা অভিযানের সহযোগিতায় ও সংগ্রাম’র আয়োজনে সংগ্রাম মিলনায়তনে বিশ্ব শিক্ষক দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সংগ্রাম’র নির্বাহী পরিচালক জনাব চৌধূরী মুনীর হোসেন’র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বরগুনা এনজিও ডেভেলপমেন্ট ফোরামের সভাপতি বীর মুক্তিযোদ্ধা জনাব আবদুল মোতালেব মৃধা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা সহকারি জেলা প্রাথমিক শিক্ষা অফিসার জনাব মো: মোজাফ্ফর আহম্মদ, সহকারি জেলা শিক্ষা অফিসার জনাব মোঃ শাহাদাৎ হোসেন, সৈয়দ ফজলুল হক ডিগ্রী কলেজের অধ্যক্ষ মো. জিয়াউল করিম, বরগুনা প্রেসক্লাবের সাবেক সভাপতি চিত্তরঞ্জন শীল, পাথরঘাটা কলেজের অধ্যক্ষ মো: জাহাঙ্গীর হোসেন।
শিক্ষক দিবসের তাৎপর্য তুলে ধরে ধারণা প্রদান করেন সংগ্রাম’র উপ-নির্বাহী পরিচালক চৌধূরী মোহাম্মাদ মঈন। ধারণার উপর মতামত ও সুপারিশ পেশ করেন উপস্থিত অংশগ্রহণকারী বৃন্দ।
বক্তব্য রেখেছেন সিবিডিপি এনজিও’র নির্বাহী পরিচালক মো: জাকির হোসেন মিরাজ, বরগুনা শিক্ষা নেটওয়ার্কের সহ-সভাপতি ও অন্বেষা এনজিও’র নির্বাহী পরিচালক শামস্ উদ্দীন খাঁন, সনাকের সাবেক সভাপতি ও অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক আলহাজ্ব আবদুর রব ফকির, পুলিশলাইন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ইদ্রিসুল আলম, বাঁশবুনিয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক গৌরঙ্গ সরকার, এসএমসি সভাপতি বুলবুল পারভীন বুলু প্রমুখ।
বক্তাগণ তাদের বক্তব্যে কোভিড-১৯ মহামারি সংকটে বিদ্যালয় বন্ধ হওয়ায় শিক্ষাক্ষেত্রে যে ব্যাঘাত সৃষ্টি হয়েছে সেই দুরবস্থা কাটিয়ে উঠে শিক্ষার ধারাবাহিকতা কিভাবে বজায় রাখা যায় সে ব্যাপারে মতামত উপস্থাপণ করেন। অতিথিগণ চলমান কভিড-১৯ সংকটে শিক্ষাকে টিকিয়ে রাখার জন্য দুর্যোগকালে শিক্ষকরা আন্তরিক প্রচেষ্টার মাধ্যমে অন-লাইনে শিক্ষার্থীদের শিক্ষণ-শিখন প্রক্রিয়ায় যুক্ত করে যেসকল পদক্ষেপ গ্রহণ করেছেন সে জন্য ধন্যবাদ জানান। শিক্ষকগণ তাদের বক্তব্যে শিক্ষা ব্যবস্থার দুরাবস্থা কাটিয়ে পুনরুদ্ধারের মাধ্যেমে পূর্বাবস্থায় ফিরে যাওয়ার প্রতিশ্রুতি জ্ঞাপন করেন।

 

এই সংবাদটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ পড়ুন
© 2018-2021 digitalchokh.com all rights reserved.
Developed By: Greenway I.T. Solutions