1. digitalchokh@gmail.com : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
  2. shawnalimranhussain@gmail.com : শাওন আল-ইমরান হোসাইন :
পাথরঘাটায় আম্পানে ক্ষতিগ্রস্তদের সহায়তা প্রদান – digitalchokh.com
বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১, ০৪:২৪ অপরাহ্ন
 
           

পাথরঘাটায় আম্পানে ক্ষতিগ্রস্তদের সহায়তা প্রদান

Reporter Name
  • প্রকাশের সময় বুধবার, ১০ মার্চ, ২০২১
  • ৪২৩ ভিউ

বরগুনার পাথরঘাটায় ঘূর্ণিঝড় আম্ফানে ক্ষতিগ্রস্ত দরিদ্র ৭৩৬ পরিবারে জীবনজীবিকায়নে সহায়তা হিসেবে এনজিও সংগ্রাম’র মাধ্যমে ৩৬ লক্ষ ৮০ হাজার টাকা ক্যাশ প্রদান করা হয়েছে। আজ (১০ মার্চ) পাথরঘাটা উপজেলার কাকচিড়া মাধ্যমিক বিদ্যালয় মাঠে এই অর্থ প্রদানের আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠিত হয়।
সংগ্রাম’র নির্বাহী পরিচালক চৌধূরী মুনীর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এই অর্থ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বরগুনার জেলা প্রশাসক হাবিবুর রহমান। বিশেষ অতিথি ছিলেন পাথরঘাটা উপজেলা পরিষদ চেয়ারম্যান মোস্তফা গোলাম কবির এবং সংগ্রাম’র প্রতিষ্ঠাতা চৌধূরী মোহাম্মদ মাসুম, কাকচিড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) মো. ফারুক হোসেন, কাকচিড়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. রিয়াজ হোসেন, প্রেসক্লাবের সভাপতি চৌধূরী মোহাম্মদ ফারুক, পাথরঘাটা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা সাইদ আহম্মেদ, নির্বাহী ম্যাজিস্ট্রেট আরিফ উল্লাহ নিজামী। অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রেখেছেন কনসোটিয়াম লিড জাগোনারীর প্রতিনিধি লিখন ম্যাচাস, কাকচিড়া ইউনিয়নের সংরক্ষিত নারী আসনের সদস্য ছালমা আক্তার, মাজেদা আক্তার, সোনিয়া আকতার, অত্র প্রকল্পের সমন্বয়ক ফয়সাল আহম্মদ।
ঘূর্ণিঝড় আম্ফানে ক্ষতিগ্রস্তদের জন্য জীবনজীবিকায়ন পুনরুদ্ধার সহায়তা কার্যক্রমের আওতায় বরগুনা জেলার পাথরঘাটা উপজেলার কাকচিড়া ও রায়হানপুর ইউনিয়নের ৭৩৬ পরিবারের প্রত্যেককে ৫ হাজার টাকা হিসেবে ৩৬ লক্ষ ৮০ হাজার টাকা ক্যাশ প্রদানের উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে ৩৬৮জনকে নগদ অর্থ প্রদান করা হয়। এই প্রকল্পে আর্থিক সহায়তা করেছে অক্সফাম। কারিগরি সহায়তায় দিয়েছে কোডেক ও কনসোটিয়াম লিড জাগোনারী। মাঠ পর্যায়ে কার্যক্রম বাস্তবায়ন করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা সংগ্রাম (সংগঠিত গ্রামোন্নয়ন কর্মসূচী)।
বরগুনা জেলার পাথরঘাটা উপাজেলাধীন কাকচিড়া ও রায়হানপুর ইউনিয়নে গত ২৮ জানুয়ারি ২০২১ তারিখ থেকে ৫২ দিনের জন্য সংগ্রাম প্রকল্পের কার্যক্রম শুরু করে। প্রথমে ঘূর্নিঝড়ে ক্ষতিগ্রস্তদেরকে প্রতি ওয়ার্ডে একটি করে কমিউনিটি কনসালটিং মিটিং এর মাধ্যমে সাধারণ তালিকা প্রস্তুত করা হয়েছে। প্রতি ৩ ওয়ার্ড মিলে একটি পিআইসি কমিটি গঠন করা হয়েছে। এই সকল ধরনের অভিযোগ নিস্পত্তি করার মাধ্যমে উপযুক্ত সদস্য বাছাইয়ে ভ‚মিকা রেখেছে। পরবর্তীতে সোস্যাল নিরীক্ষার মাধ্যমে ঘূর্নিঝড় আম্ফানে ক্ষতিগ্রস্তদের বাড়ি বাড়ি গিয়ে সর্বাধিক ক্ষতিগ্রস্থদের তালিকা সংগ্রহ করার পর যাচাই বাছাই সাপেক্ষে চূড়ান্ত তালিকা প্রনয়ণ করা হয়েছে। এই তালিকা অনুযায়ী ক্ষতিগ্রস্থ বিধবা, স্বামী পরিত্যাক্তা, প্রতিবন্ধী, নির্যাতিতা নারী ও যেসব নারীদের আয়ের সক্ষমতা নেই এমন ৭৩৬ জনকে সহায়তা প্রদান করা হয়েছে।

আম্পান, আম্ফান, সহায়তা,

 

এই সংবাদটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ পড়ুন
© 2018-2021 digitalchokh.com all rights reserved.
Developed By: Greenway I.T. Solutions