পাথরঘাটাবাংলাদেশ

পাথরঘাটায় হাসেঁর খামার করে স্বাবলম্বী রাজু খাঁন।

নিজেস্ব প্রতিবেদক, মিজান শাহরিয়ার।
বরগুনার পাথরঘাটায় হাঁস পালন করে বেকারত্ব দূর করে স্বাবলম্বী উপজেলার সদর ইউনিয়নের ৫ নং রুহিতা গ্রামের রাজু খাঁন,তার  পিতার নাম শাজাহান খাঁন।

খোঁজ নিয়ে জানা যায়,তিনি কর্মসংস্থানের জন্য বিদেশে  পারি জমান কিন্তু আর্থিকভাবে স্বাবলম্বী হতে না পেরে। এক বুক হতাশা নিয়ে ফিরতে হলো নিজ মাতৃভূমিতে। কিন্তু দেশে এসে তখন নিজের মনকে দুর্বল করেননি তিনি, তার মাথায় চিন্তা আসলো হাঁসের খামার করার এবং সেই পরিকল্পনা অনুযায়ী তিনি শুরু করে দিলো হাঁসের খামার। প্রথমত তিনি ইতালি জাতের ৫০ টি হাঁস দিয়ে যাত্রা শুরু করেন। আস্তে আস্তে সামনের দিকে অগ্রসর হতে থাকেন এবং সফলতা আসে। তিনি স্বল্প পুঁজি বিনিয়োগ করে আজ তিনি প্রতিষ্ঠিত।

তিনি জানান, ৬ মাসের ভিতরে তার খামারে এখন তিন শত হাঁস রয়েছে । এবং খামার থেকে দৈনিক ১০০/১৫০ পিচ ডিম পেয়ে থাকেন তিনি,ডিম বিক্রি করে আজ তিনি সফলতা অর্জন ও স্বাবলম্বী হয়েছেন ।

তিনি আরো জানান, বর্তমান প্রেক্ষাপটে বাংলাদেশে বেকারত্বের হার অনেক বেশি এর ভিতরে রয়েছে শিক্ষিত বেকারত্ব এদের ইচ্ছা থাকলেও কাজ পায় না। তাদের উদ্দেশ্যে একটা কথাই হল আপনারা অল্প পুঁজিতে অধিক লাভবান হতে পারেন হাঁসের খামার করে এবং এতে দেশের বেকারত্ব অনেকাংশে লাঘব হবে।

Leave a Reply

Back to top button

এড ব্লক এল্যার্ট

আমাদের সাইটি ভিজিট করতে দয়া করে আপনার ব্রাউজারের এড ব্লক এক্টেনশনটি বন্ধ করুন।